• শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:০৪ অপরাহ্ন |
  • English Version

ইসলাম ধর্ম: শিরক, সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

শিরক

সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

শিরক শব্দটি আরবী, এর অর্থ হল, শরীকানা বা অংশীদারিত্ব। শরীয়তের পরিভাষায়, আল্লাহ (সুব.) এর সাথে সম্পর্কীত কোন বিষয়ে অন্য কোন কিছুকে (যেমন-নবী রাসূলদেরকে, অলী আওলিয়াদেরকে, পীরদেরকে, বুযুর্গ ব্যক্তিদেরকে, চন্দ্র-সূর্য কিংবা অন্য কোন কিছুকে) অংশীদার করা বা শরীক করাকে শিরক বলে। শিরক প্রধানত দুই প্রকার। যেমন- ১. শিরকে আকবর বা বড় শিরক। ২. শিরকে আসগর বা ছোট শিরক। বড় শিরক হল, মানুষ কর্তৃক আল্লাহর রুবুবিয়্যাহতে তথা সৃষ্টি ক্ষমতা ও প্রতিপালনে, ইলাহ বা উপাস্য হিসাবে কিংবা আল্লাহর উত্তম নাম সমূহ ও গুণাবলীতে অপর কাউকে অংশীদার সাব্যস্ত করা। এই ধরণের শিরক সংশ্লিষ্ট ব্যক্তিকে ইসলাম হতে বের করে দেয় এবং ঐ গুনাহ হতে তওবা না করে মারা গেলে চিরদিনের জন্য তাকে জাহান্নামের অধিবাসী করে দেয়। আর ছোট শিরক হল, ঐ সকল কথা ও কাজ যা বড় শিরকের দিকে অগ্রসর হওয়ার মাধ্যম হিসাবে কাজ করে। এই ধরণের শিরক সংশ্লিষ্ট ব্যক্তিকে ইসলাম হতে বের করে দেয় না। তবে বড় শিরকের পরই তার স্থান, এটা আল্লাহর একত্ববাদের পরিপূর্ণতাকে বিনষ্ট করে দেয়।
শিরকের পরিণাম:
শিরক জঘন্য একটি পাপ। এর পরিণাম অনেক ভয়াবহ। বান্দা দুনিয়াতে যে সমস্ত অপরাধ বা পাপ করে তার মধ্যে সবচেয়ে বড় পাপ বা গুনাহ হল শিরক। শিরকের অপরাধ আল্লাহ ক্ষমা করবেন না। শিরক কারীর সমস্ত আমল বাতিল হয়ে যায়। শিরককারী অপবিত্র, সে মারা গেলে তার জন্য দোআ করা জায়েজ নেই। শিরক করলে জান্নাত হারাম হয়ে যায়, আর জাহান্নাম অবধারিত হয়ে যায়।
ইবাদতে শিরক: শিরক পৃথিবীর সবচেয়ে বড় অন্যায় হওয়ার পরও বর্তমানে এটি ব্যাপকহারে বিস্তার লাভ করেছে। শিরক সম্পর্কে জ্ঞান না থাকার কারণে অনেক মানুষ শিরকে আকবর বা বড় শিরকের মত জঘন্য অন্যায় করে মুসলিমের গণ্ডি থেকে বের হয়ে মুশরিকে পরিণত হয়ে যাচ্ছে। আবার অনেক মানুষ বড় শিরকে লিপ্ত না হলেও শিরকে আসগর বা ছোট শিরকে (যেটাকে রাসূল (সা.) দাজ্জালের ফিতনা থেকেও বেশী ভয়ানক হিসেবে উল্লেখ করেছেন। ইবনে মাজাহ: ৪২০৪) লিপ্ত হচ্ছে। উদাহরণ স্বরূপ: কেউ যদি সালাত আদায় করে, আর সালাত আদায়ের পিছনে যদি আল্লাহর সন্তুষ্টির পাশাপাশি কোন প্রতিষ্ঠানের মালিককে সন্তুষ্ট করার উদ্দেশ্য, ব্যবসা করার ক্ষেত্রে মানুষ তাকে বিশ্বস্ত মনে করুক এই উদ্দেশ্য, কিংবা সমাজে সম্মান পাওয়ার উদ্দেশ্য, অথবা মানুষের পক্ষ হতে প্রশংসা বা যশখ্যাতি লাভের উদ্দেশ্য, এক কথায়, আল্লাহকে সন্তুষ্ট করার উদ্দেশ্যের পাশাপাশি অন্য কোন উদ্দেশ্য যদি সালাত আদায়ের পেছনে থাকে তাহলে সালাত আদায়ের ক্ষেত্রে শিরক হবে। কেউ যদি হজ্ব করে এই নিয়তে যে, লোকেরা তাকে হাজী সাহেব অথবা আলহাজ্ব উপাধিতে ভূষিত করুক, অথবা ঐ উপাধিতে আহবান না করলে যদি তিনি রাগান্বিত হন, অনেকেতো আবার কোন সময় বলেই বসেন যে, এত টাকা দিয়ে হজ্ব করলাম আপনারা আমাকে হাজী সাহেব বলেননা কেন? এভাবে হজ্বে যাওয়ার পূর্বেই হাজী সাহেব জিন্দবাদ বলে শ্লোগান দেওয়া বা ব্যাপকভাবে প্রচার করা যে, অমুক ব্যক্তি হজ্বে যাচ্ছেন অথবা লোকদেরকে জানানো যে, অমুক ব্যক্তির এটা ২নং বা ৩নং বা ৪নং হজ্ব প্রভৃতি সবই শিরকের অন্তর্ভূক্ত। কেউ যদি দান-সদকা করে মানুষকে দেখানোর জন্য, দানবীর বা দাতা উপাধি পাওয়ার জন্য, সমাজে মর্যাদা বা সম্মান পাওয়ার জন্য কিংবা সমাজে নিজেকে নিয়ে গর্ব করার জন্য তাহলে তা শিরক হবে। কুরবানি করা একটি ইবাদত। এখন কেউ যদি কোন মাজার বা কোন পীরের নামে কুরবানি করে তাহলে তা শিরক হবে। অথবা কেউ যদি কুরবানি করে মানুষকে দেখানোর জন্য, বা মানুষের কাছে গর্ব করে বলার জন্য যে, আমি এত টাকা দিয়ে কুরবানি দিয়েছি বা আমি এতটা পশু কুরবানি করেছি বা আমি একা কুরবানি দিয়েছি কিংবা এ জাতীয় অন্য কোন উদ্দেশ্যে কুরবানি করে তাহলে তা শিরক হবে। এরকমভাবে যে কোন ইবাদত পালনের বেলায় মহান আল্লাহর সন্তুষ্টি ছাড়া অন্য কোন উদ্দেশ্য কিংবা আল্লাহর সন্তুষ্টির পাশাপাশি অন্য কোন উদ্দেশ্য যদি থাকে তাহলে তা ইবাদতে শিরক হবে। একটি হাদীসে কুদসীতে মহান আল্লাহ বলেছেন, “আমি শিরককারীদের শিরক হতে মুক্ত, যে ব্যক্তি কোন আমল করে এবং তাতে আমার সাথে অপর কাউকে শরীক বা অংশীদার স্থাপন করে, আমি তাকে এবং তার শিরককে পরিহার করে দেই।” (মুসলিম: ২৯৮৫)
অতএব বুঝা যায় যে, শিরক মিশ্রিত আমল আল্লাহ তা’আলা কখনো কবুল করবেন না। তাই আমাদের সবাইকে আমল করার বেলায় শিরক যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। আল্লাহ আমাদের সবাইকে শিরকমুক্ত আমল করার তাওফীক দান করুন। আমীন

প্রচারে: আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), ভৈরব।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *